কাজী রাফি

এই গ্রন্থে সন্নিবেশিত কাজী রাফির ছোটগল্পগুলো এতো বৈচিত্র্যপূর্ণ, অনুভব-সমৃদ্ধ, বুননের নিখুঁত নিপুণতায় অনন্য যে, গল্পগ্রন্থের সব গল্প সম্পর্কে এক ফ্ল্যাপে কিছু বলা সম্ভব নয়। সম্পাদনার প্রয়োজনে গল্পগুলো বারবার পাঠ করতে গিয়ে গল্পকারের সাম্রাজ্যময় কল্পনার আভিজাত্য, গল্পে-গাঁথুনি, ভাষার শক্তি, সবকিছু মিলে যে কয়বার পড়েছি ততবারই কোনো না কোনো জায়গায় অভিনবত্ব খুঁজে পেয়েছি। আমার ভাবনার দ্বারকে উন্মুক্ত করেছে, নতুনত্ব আবিষ্কার করেছি। অনুভব সমৃদ্ধ হৃদয়বান একজন অধ্যাপক-শিল্পীর জীবন-আর্তিকে তুলে আনতে গিয়ে লেখা হেমন্তের রাত গল্পটি। শিল্প-জীবনের পরাবাস্তবতার এই চিত্র তিনি এমন নির্মোহভাবে আঁকলেন যা নিশ্চিতভাবেই আমাদের অন্তর্লোকে রক্তঝরায়
সময় যখন আয়না গল্পে বাতাসকে তিনি প্রধানতম চরিত্র বানিয়েছেন। এই বাতাস আর কেউ নয়; স্রষ্টার কাছ থেকে কিছু সময়ের জন্য পৃথিবীতে ফিরে আসা এক মানবাত্মা।
ভোগ-শোষণের অন্তরালে কাজী রাফি আসলে নিজেদের ফাদে আটকে পড়া পৃথিবী নামক গ্রহের মানব জাতির চিত্র এঁকেছেন সাহারার চাঁদ ঘুমায় মরুর জোছনায় নামের গল্পটিতে। এ গল্পে মরিভো হাশিমি নিশ্চিতভাবে লেখকের কল্পিত চরিত্র হলেও সাম্রাজ্যবার ছোবলে নেমে আসা তার জীবনের আৰ্ত্তিটুকু সাহারায় পাস করা মানুষদের বাস্তবতা।

প্রকাশক
সময় প্রকাশন

আইএসবিএন
9789844581333

প্রথম প্রকাশ
২০১৯

অনলাইনে কিনতে চাইলে এখানে ক্লিক করুন

error: Content is protected !!